ইসলাম ধর্মে যৌন বিষয়ের ব্যাখ্যা
ইসলাম ধর্মে যৌনতাকে মানবজাতির পরিচয়ের অংশ হিসাবে ধরা হয়েছে। মহান আল্লাহ তায়ালার সৃষ্ট যাবতীয় প্রানীকুলের মধ্যে একমাত্র মানুষই বিবেক ও বিচার দ্বারা চালিত হয়, আর বাকীরা পরিচালিত হয় প্রকৃতি নিয়ন্ত্রিত। সুতরাং যদিও যৌনসম্পর্ক শেষ মেষ প্রজনন বা বংশবৃদ্ধি ও দুনিয়াতে মানব জাতির টিকে থাকার লক্ষ্যেই প্রতিষ্ঠিত ও পরিচালিত তবুও আমাদের আত্ম নিয়ন্ত্রন আমাদেরকে এই বিশেষ আচরনকে নিয়ন্ত্রন করে। এছাড়া এটাও প্রতিষ্ঠিত যে, মানবকুল তাদের প্রজনন ক্ষমতা শেষ হয়ে গেলেও যৌন কর্মকান্ডে লিপ্ত হয়, এটাও অন্য প্রানীকুল থেকে মানুষজাতিকে আলাদা করে।
বিবাহঃ
একজন মুসলমানের কাছে কোরান ও হাদিসের আলোকে যৌন সম্পর্ক শুধু মাত্র একজন বিবাহিত স্বামী ও স্ত্রীর মধ্যেই সীমাবদ্ধ। এই পরিসীমাতে সুস্থ্য যৌন সম্পর্ক অত্যান্ত গুরুত্বপূর্ন। সন্তান জন্মদান ও লালন পালনকে উতসাহিত করা হয়েছে মুসলিমদের। সন্তান জন্ম নিলে বাব মা'র প্রতি লালন পালনের নির্দেশ দেয়া হয়েছে। প্রকৃতি একজন শিশুকে যুবক এ পরিনত করে, বিভিন্ন প্রকার শিক্ষা একজন যুবককে মুসলমান স্মাগে একজন প্রয়োজনীয় সদস্য রুপে গড়ে তুলে।
সন্তান্ধারন ছাড়াও যৌনসম্পর্ক একটি সূখী বিবাহিত জীবনে প্রধান ভূমিকা রাখে।হাদিস শরীফে রাসুল (সাঃ) মহিলদের রজঃ থেকে বীর্জস্খলন সম্পর্কে আলোচনা করেছেন। তিনি এই বিষয়ে আলোচনা করতে বিব্রত বোধ করেন নি বরং আমাদেরকে সঠিক দিক নির্দেশনা দিয়ে গেছেন, কোরান ও হাদিস উভয়ই বৈধ ও সুস্থ্য যৌন সম্পর্কের তাগিদ করেছে। এতে স্বামী ও স্ত্রীর মধ্যে পারস্পারিক ভালবাসা ও নৈকট্য বাড়ে। পরবর্তী দুইটি আয়াতে স্বামী/স্ত্রীর যৌনসস্পর্কের ব্যাপারে সরাসরি উল্ল্যেখ আছে।
"তোমাদের জন্য রমজানে রাত্রে স্ত্রী সম্ভোগ বৈধ করা হয়েছে............।" (সুরা বাকারাঃ আয়াত ১৮৭)
"লোক রজঃস্রাব সম্পর্কে তোমায় প্রশ্ন করে বল, উহা নাপাকী সুতরাং ঋতুবতীর নিকট হইতে দুরে থাক এবং তাদের সাথে সংগত হইও না, যে পর্যন্ত না পবিত্র হয়, যখন তারা পবিত্র হইবে আল্লাহ অনুমোদিত পথে, তখন গমন করিও (সুরা বাকারাঃ আয়াত ২২২) মহিলাদের রজঃআলীন সময়ে সংগম না করার কথা বলা হয়েছে, এতে মহিলাদের কষ্ট হয়
বিবাহের লক্ষ্য হল দুজন ভিন্ন প্রজাতীর মানুষ কে পারস্পারিক সংগ উপভোগ ও মৌলিক মানবিক চাহিদা নিবৃত্তি করার জন্য একত্র করা। " এবং তার চিহ্ন সমূহের মধ্যে একটি হল, তিনি তোমাদের মধ্য থেকে তোমাদের সংগী তৈরী করেছেন যাতে তোমরা শান্তি পাও এবং তোমাদের মাঝে প্রেম ও ক্ষমা রেখেছেন, যারা চিন্তা করে তাদের জন্য এতে চিহ্ন রয়েছে"। সুরা রুমঃ আয়াত ২১।
এই বিষয়ে অসংখ্য হাদিস রয়েছে, এই বিষয়ে মহানবী (সাঃ) নিজ যৌনজীবনের বিশদ ব্যাখ্যা না দিলেও তিনি একজন অত্যন্ত সংবেদনশীল ও প্রেমিক স্বামী ছিলেন, বেশ কয়েকটি হাদিসে তিনি যৌনপূর্ব কার্যকলাপ (ফোরপ্লে) ও বৈধ যৌনসম্পর্ককালীন ভালবাসার কথা বলেছেন। আবারো যৌন সম্পর্ককালীন স্বামীদেরকে উপদেশ দেয়া হয়েছে যাতে তারা স্ত্রীর যৌন তৃপ্তির দিকে খেয়াল রাখে (ইহিয়া-উলুম-উদ-দিন - রিভাইবাল অফ রিলিজিয়াস লারনিং - ইমাম গাজ্জালি, অধ্যায় - বিবাহ) যৌন অতৃপ্তি বিবাহ বিচ্ছেদের জন্য একটি বৈধ কারন হিসাবে স্বীকৃত। এই কারনে ইসলাম ধর্মে স্বামী অথবা স্ত্রী যে কেউ তালাক দিতে পারে।
বিবাহ বহির্ভূত যৌন সম্পর্কঃ
একটি সম্পর্ক বিবাহে রূপ দেবার জন্য স্বাভাবিক কারনেই পরস্পরের প্রতি আকর্ষন প্রয়োজন। পরস্পরের সন্মতি অথবা ব্যাতিরেকেই যৌনসম্পর্ক স্থাপন করা যায়। বিবাহ বহির্ভূত যৌনসম্পর্ক স্থাপনে মুসলমানদের কঠোর ভাবে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। আর যেহেতু পারস্পারিক ঘনিষ্ঠতা থেকে বিপরিত লিংগের প্রতি আকর্ষন অনুভূত আর তার থেকে যৌনসম্পর্ক স্থাপিত হয়। মুসলিমদেরকে এর জন্য তাদের আচার ব্যাবহার পোষাক আশাকে শালীনতা বজায় রাখতে বলা হয়েছে। অবিবাহিত যুবক যুবতীদেরকে একত্রে নির্জনে একলা সময় কাটাতে নিষেধ করা হয়েছে, যাতে করে অবাঞ্ছিত সমস্যা এড়ানো যায়।
বিবাহ বহির্ভুত যৌনসম্পর্কের কুফলের মধ্যে, অনাকাংখিত গর্ভধারন, যৌন রোগ, পরিবার বিভাজন, বিবাহ বিচ্ছেদ (পরকীয়া কালিন) ও শাররীক ও মানসিক বিপর্যস্ততা অন্যতম। ইসলাম ছাড়া অন্য ধর্মেও প্রাক বিবাহ ও বিবাহ পরবর্তী পরকীয়া অনুতসাহিত করা হয়েছে এবং পাপ বলে আখ্যায়িত করা হয়েছে। মুসলমান গন বিশ্বাস করে, আল্লাহ মানুষের মংগল কামনা করেন বলেই বিভিন্ন নিয়ম ও আঈন প্রনয়ন করেছেন। এই রকম বিশ্বাসের কারনেই মুসলমান গন মদ পান করেন না, কারন আল্লাহ বলেছেন 'মদ ও জুয়া সম্পর্কে লোকে তোমাকে প্রশ্ন করে। বল, এতুদভয়ে শক্ত গুনাহ, এতে মানুষের উপকারও নিহিত, কিন্তু উভয়ের গুনাহ উপকার অপেক্ষা অধিক.........।"সুরা বাকারাঃ আয়াত ২১৯
"আর যে আল্লাহর প্রতি আত্মসমর্পন করিল, বস্তুত সে সদাচারী, অবশ্যই সে সুদৃঢ হাতল ধারন করিল, আর আল্লাহর নিকটই সমগ্র কর্মের পরিনতি" সুরা লুকমানঃ আয়াত ২২
গর্ভ নিরোধোকঃ
যদিও মুসলিমদেরকে সন্তান উৎপাদন কে উতসাহিত করা হয়েছে, কিন্তু জন্ম নিয়ন্ত্রনকে নিষিদ্ধ করা হয় নি, মহামানব রাসুল (সাঃ) সমকালিন জন্মনিয়ন্ত্রন পদ্ধতি ছিল 'বিরতীকরন' ( আরবীতে আযল বলা হয়) অর্থাত সংগমকালীন যোনিতে বীর্যপাত না করা। এই প্রেক্ষিতে কয়েকটি হাদিস বিদ্যমান। এই কার্য নিয়মসিদ্ধ কিনা রাসুল (সাঃ) কে প্রশ্ন করা হলে তিনি বলেছেন; ব্যাক্তি যা ইচ্ছা করতে পারে কিন্তু আল্লাহ চাইলে সন্তান জন্মাবেই' কেউ কেউ এটাকে জন্ম নিয়ন্ত্রনে নিষেধাজ্ঞা ও সন্তান উৎপাদনে সম্মতি মনে করেন। কিন্তু প্রথাটিকে নিষিদ্ধ মনে করেন না।
অন্য একটি হাদিসে বলা হয়েছে 'আযল' স্ত্রীর অনুমতি ব্যতিরেকে সম্ভব নয় কারন, এটাতে তার যৌন অতৃপ্তি অথবা সন্তান ধারন ইচ্ছা অপূর্ন থেকে যেতে পারে। এককথায় বর্তমানে ব্যাবহৃত জন্মনিয়ন্ত্রন পদ্ধতি সমূহ মুসলিমগন তাদের অভিরুচি অনুযায়ী ব্যাবহার করতে পারে। মূলতঃ ভ্রূন হত্যা না করে জন্মনিয়ন্ত্রন করা যাবে। হযরত ইমাম গাজ্জালী (রঃ) জন্ম নিয়ন্ত্রনের কয়েকটি বৈধ কারন বর্ননা করেছে, অর্থনৈতিক, মানসিক ও শাররীক প্রতিবন্ধকতা এমনকি সৌন্দর্য ও স্বাস্থ্যগত কারনও বৈধ কারন বলে বিবেচিত হতে পারে। উপরের আলোচনা থেকে বোঝা যায় যৌনসম্পর্ক শুধুমাত্র বৈবাহিক সম্পর্কের মধ্যেই সীমাবদ্ধ থাকবে, জন্মনিয়ন্ত্রনের আওতাও সীমাবদ্ধ। যৌনাকাংখা নিবৃত্তি লক্ষ্যে জন্মনিয়ন্ত্রন করা যাবেনা।
গর্ভপাতঃ
ইসলামের দৃষ্টিতে গর্ভধারন ও সঞ্চালনকে বৈধ বৈবাহিক সম্পর্কের ফলশ্রুতি হিসাবেই দেখা হয়। বিবাহ পূর্ব বা অবৈধ যৌন সম্পর্কের ফসল হিসাবে নয়। পবিত্র কোরানের নিম্নোক্ত আয়াত গুলিতে দেখা যায় '...............আমি মাটি হইতে তোমাদিগকে পয়দা করিয়াছি ততপর শুক্র হইতে ততপর জমাট রক্ত হইতে ততপর আকৃতি ও আকৃতিহীন মাংশ পিন্ড হইতে - তোমাদের নিকট প্রকাশ করার জন্য এবং আমি তাকে এক নির্দিষ্ট কাল যাবত গর্ভে রাখিয়া পরে তোমাদিগকে শিশুরুপে বাহির করি.........।।" সুরা আল হাজ্বঃ আয়াত ৫
.".....আর আমি মানুষ সৃষ্টি করিয়াছি মাতির উপাদান হইতে। তারপর আমি তাকে শুক্রাকারে স্থাপন করি এক নিরাপদ স্থানে। পরে পিন্ডকে পরিনত করি অস্থিতে পর অস্থিকে আবৃত করি গোস্ত দ্বারা, সব শেষে তাকে আর এক আকারে পরিনত করি। সুনিপুন সৃষ্টি কর্তা আল্লাহ কত বিরাট'। সুরা মুমিনুন আয়াত ১২-১৪।
উপোরিল্লিখিত আয়াতের আলোকে বিভিন্ন কারনে পূর্বতন ইসলামিক জুরিস্টদের মতে গর্ভধারনের ৪০-১২০ দিনের মধ্যে গর্ভপাত বৈধ ছিল, এছাড়া হাদিস উল্লেখিত আছে " এর পূর্বে আত্মা বা জীবন সঞ্চালিত হয় না" (সেক্স এ্যান্ড সোসাইটি ইন ইসলাম - বি এফ মুসল্লাম, ক্যাম্ব্রিজ ইউনিভার্সিটি প্রেস, ১৯৮৩) সমকালীন চিন্তাবিদ্গনের মতে বর্তমানকালে আবিস্কৃত ও ব্যবহৃত যন্ত্রপাতি দ্বারা চার সপ্তাহান্তেই ভ্রুনের হৃদ স্পন্দন শুন্তে পাওয়া যায়, ফলে জীবন পূর্বে ধারনা কৃত সময়ের আগেই শুরু হয়ে যায়। অত এবঃ গর্ভপাত করলে অবৈধ ভাবে একটি জীবননাশের সামিল হবে।
বেশীরভাগ মুসলিম মনে করেন গর্ভকালীন সময়ে মায়ের নিজ ও শিশুর জীবনের ঝূকি থাকলেই শুধু গর্ভপাতের অনুমতি দেয়া যায়। কেউ কেউ ভ্রূনের বিকাশের অসংগতি, ধর্ষনের শিকার এইসব ক্ষেত্রেও গর্ভপাতের সুপারিশ করেন।
সমকামীতাঃ
আল্লাহর সৃষ্টির মধ্যে একমাত্র মানুষই বিভিন্ন ভাবে তার যৌনানুভূতি প্রকাশ ও চরিতার্থ করতে পারে। তার মধ্যে একটি সমকামীতা, আল্লাহর কাছে এটা গ্রহনযোগ্য নয়। সমকামীতায় লিপ্ত হযরত লুত (আঃ) র জাতিকে আল্লাহ ধ্বংস করে দিয়েছেন। '.........লুত বলিল ওরা আমার মেহমান সুতরাং আমাকে লজ্জিত করিও না। তোমরা আল্লাহকে ডরাও, আমাকে হেয় করিও না। অর বলিল দুনিয়া লোক আশ্রয় দিতে বারন করি নাই? সে বলিল একান্তই করিতে চাহিলে এই আমার কন্যারা আছে। তোমার জীবনের কসম ওরা মত্ত ও বিমূঢ় হইয়াছে ফলকথা সূর্যোদয় হইতেই ওদিগে বজ্র আঘাত করিল এবং শহর গুলিকে উল্টাইয়া দিলাম.........।' সুরা আল হিজর আয়াত ৬৯-৭৪
সুতরাং মানুষকে তার বিবেক ও বুদ্ধি ব্যবহার করে সমকামীতা থেকে বিরত থাকতে বলা হয়েছে। সমকামীতাও ইসলামে বিবাহ বহির্ভূত সম্পর্কের মত নিষিদ্ধ ও নিরুতসাহিত করা হয়েছে। কোরান ও হাদিসে সমকামীতার শাস্তির বিশদ বর্ননা দেয়া হয়েছে। কোরানের বর্ননানুযায়ী বিচারের জন্য এই ঘৃন্য কাজের জন্য অভিযুক্তদের স্বীকারোক্তি অথবা এই ঘটনার চারজন প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য প্রয়োজন, যা বর্তমান কালের প্রেক্ষিতে প্রায় অসম্ভব, এই ক্ষেত্রে শেষ বিচারের দিনের অপেক্ষা করতে হবে, যেদিন সব জান্তা, সর্বদর্শী, মহান বিচারক আল্লায় তায়ালা স্বয়ং বিচার করে দিবেন।
যৌনশিক্ষাঃ
উপরোক্ত আলোচনা থেকে পরিস্কার ভবেই দেখা যায় ইসলামে মানব যৌনতার একটা খোলামেলা উল্লেখ আছে। এছাড়া ও অসংখ্য হাদিস থেকে জানা যায় রাসুল (সাঃ) স্বয়ং খোলামেলা আলোচনা করেছেন এব্যাপারে, এতে করে বোঝা যায় যৌন বিষয়ে শিক্ষাদান ও শিক্ষালাভ গ্রহনযোগ্য। মুসলমানগন কোন বয়স থেকে যৌনশিক্ষা গ্রহন করা উচিত এই বিষয়ে দ্বিমত পোষন করতে পারেন। কেউ কেউ হয়তো এই ব্যাপারে কোন আলোচনাই করতে চাইবেন না। বয়ঃসন্ধিকালে শাররীক পরিবর্তন সমন্ধে তাদের সম্যক ধারনা দেয়া উচিত। এছাড়াও বিভিন্ন দেশে বর্তমানকালে তাড়াতাড়িই যৌন কার্যক্রম শুরু হয়ে যায়। মুসলিম নব্য যুবকশ্রেনীকেও এই ব্যাপারে সচেতন থাকতে হবে নইলে পরিস্থিতির শিকার হতে সময় লাগবে না। নব্য যুবকশ্রেনীকে এই বিষয়ে বিভিন্ন তথ্য দিয়ে উদবুদ্ধ করতে হতে যাতে তারা সুস্থ্য ও বৈধ যৌনাভ্যাস করে।
তথ্যসুত্রঃ
আল কোরান
মুসলিম উওম্যান লীগ
জওয়াজ.কম
কেমন লাগলো দু-একটা শব্দ হলেও প্লিজ লিখে জানান। আপনাদের মহামূল্যবান মন্তব্যই আমার লেখা শেয়ার করার মূল উদ্দেশ্য।
মূল ইনডেক্স এ যেতে হলে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ
click here
হোমপেজ এ যেতে হলে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ
সমস্যা কোথায়? পিতা মাতাই সর্বশ্রেষ্ঠ শিক্ষক! মেয়েদের বয়ঃপ্রাপ্তি হলে সাধারনতঃ মা'ই রজঃস্রাব সমন্ধে জ্ঞ্যান দেন।তখনই তিনি পুরো ব্যাপার টা বুঝিয়ে দিতে পারেন। তবে ছেলেদের বেলায় একটু সমস্যা হতে পারে। বাবাকেই ইনিশিয়েটিভ নিতে হবে। যেহেতু নিজের শরীর সমন্ধে ছেলেদের জানার ইচ্ছা থাকবেই, তুমি নিশ্চয়ই চাও না বাসার কাজের ছেলে অথবা ইচড়ে পাকা বন্ধুর কাছ থেকে সে জ্ঞ্যান লাভ করুক।যে কিনা নিজেই ভাল ভাবে জানে না। অপেক্ষা করতে হবে, সঠিক সময়ের জন্য, কানাডায় ক্লাশ সিক্স থেকে রিপ্রোডাকশন সিস্টেম সমন্ধে শেখায়। তাই আমার জন্য এইটা অনেক সহজ। আমি আমার ছেলেদের বলে দিছি, তারা আমারে যে কোন বিষয়ে প্রশ্ন করতে পারে।
ReplyDeletedhormer gyan manush-k sothik pathe chalona kore, ar dhormer bepar-a oggota jonmo dei kusonskar-er.
ReplyDeletebhut mama-r chomotkar o islam somorthito bekkha anek vranto dharonar mul utpaton korbe bole mone kori. jounota ekti sporshokator bishoy. e niye didha donde na vuge borong shommok gyan lav kora beshi joruri.
jounota jiboner ongsho, sposto dharona o sothik sikkha jounotar sathe jorito anek somossha dur korte pare.
একটা জোক মনে পড়ল:
ReplyDeleteবাবা-মা ঠিক করল ছেলেকে সেক্স এডুকেশন দিতে হবে। কাজটা কে করবে? মা বলল, ছেলেকে বুঝানোর দায়িত্ব বাবার। তো একদিন মা বাসায় ছিল না। বাবা ছেলেকে ডেকে বলল, আজ তোমাকে জরুরি কিছু কথা বলব। তুমি কি জানো, তুমি কোথা থেকে এসেছ?
ছেলের জবাব: কেন, হাসপাতাল থেকে!
বাবা: না মানে...ব্যাপারটা আসলে তা না...ইয়ে (কীভাবে বুঝাবে বুঝতে পারছে না)...
ছেলের বয়স দশ। মাথায় রাজ্যের প্রশ্ন। আচমকা জিজ্ঞেস করল: বাবা আমাদের এসির বাতাস কোত্থেকে আসে?
বাবা: অ্যাঁ! ওটা ইলেক্ট্রিশিয়ানরা ভাল বলতে পারবে।
ছেলে: ফ্যান কীভাবে ঘুরে বাবা?
বাবা: কারেন্টে।
ছেলে: কারেন্ট কোত্থেকে আসে?
বাবা: ইলেক্ট্রিশিয়ানরা জানে।
ছেলে: বাল্ব ফিউজ হয়ে যায় কেন?
বাবা: ইলেক্ট্রিশিয়ানকে জিজ্ঞেস কোরো (বিরক্ত)!
এই সময় মা ফিরল বাসায়। স্বামীর দিকে প্রশ্নবোধক দৃষ্টিতে তাকিয়ে ছেলেকে জিজ্ঞেস করল, তোমার বাবা তোমাকে জরুরি কথাগুলো বলেছে?
ছেলে: নাহ্! বলেছে ইলেক্ট্রিশিয়ানকে জিজ্ঞেস করে জেনে নিতে!