ইসলাম কি দাস প্রথার সমর্থক, অথবা দাসদাসীর সাথে যৌন সম্পর্ক সমর্থন করে?
ইসলাম কি দাস প্রথার সমর্থক? অথবা দাস/দাসীর সাথে যৌন সম্পর্ক সমর্থন করে?
আমার একটা পুর্ববর্তী লেখায় হাদিসের একটি উদ্ধৃতি থেকে একটু বিভ্রান্তির অবকাশ থাকায় এই লেখার অবতারনা।
"উবায়দুল্লাহ বিন যুরায়রা'র একজন বৃদ্ধ প্রতিবেশী ছিল যার একজন যুবতী দাসী ছিল (সে সময় অন্যান্য দেশের মত আরব দেশেও দাস প্রথা বিদ্যমান ছিল। আর দাসীর সাথে যৌন সম্পর্ক সিদ্ধ ছিল), বৃদ্ধ তার দাসীকে যৌন সুখ দিতে পারত না, তখন দাসী তার মালিককে তার যোনীতে আঙ্গুল প্রবেশ করাতে বলত, আর এইভাবে সে চরম পুলক পেত। বৃদ্ধ কাজটি করত কিন্তু তার মন সায় দিত না। একদিন সে উবায়দুল্লাহ কে অনুরোধ করল যে, 'তুমি দয়া করে ঈমাম সাহেবকে জিজ্ঞেস করবে আমার হয়ে, যে কাজটি ঠিক হচ্ছে কিনা!' উবায়দুল্লাহ, ইমাম আলি আর রিজা (আঃ) কে জ্জিজ্ঞেস করায় তিনি বলেন "যদি সে নিজ শরীরের যে কোন অংশ ব্যাবহার করে তাহলে কোন ক্ষতি নাই, তবে নিজ শরীরের অংশ ছাড়া অন্য কিছু ব্যবহার করা যাবে না"......... 'ইসলাম ধর্মে ওরাল সেক্স বা মুখমেহন'।
প্রশ্ন হতে পারে, স্ত্রী ছাড়া দাসীর সাথে কি যৌন সম্পর্ক স্থাপন করা যায়?
না! ইসলাম দাস/দাসী প্রথার জন্য ওকালতি বা সমর্থন করে না, অবৈধ যৌন সম্পর্কতো নয়ই। ইসলাম সব সময়ই সামাজিক অনাচারের বিরুদ্ধে কথা বলেছে। আর দশটি সামাজিক বৈষম্য বা অনাচারের মত দাস প্রথা ও তখনকার আরবী সমাজে প্রতিষ্ঠিত ছিল। যার শিকড় সমাজের অনেক গভীরে প্রোথিত ছিল। কলমের অথবা তলোয়াতের এক খোচায় সেটাকে শুধরানো যায়নি। এটাতে প্রয়োজন ছিল, একটা লম্বা সময় ধরে ক্রমাগত প্রচেষ্টা আর এর বিরুদ্ধে জনমত গড়ে তোলা। মহানবী রাসুল (সাঃ) র জীবদ্দশার ২৩ বছরের অক্লান্ত পরিশ্রমের পরেও এটাকে নির্মূল করা যায়নি। তার অনুসারী ও শিক্ষা দীক্ষায় উজ্জেবিত সাহাবীদের প্রানপন চেষ্টার পর দাস ও দাসীদিগকে মুক্ত করে দেবার নিয়ম চালু হয়েছিল। এই প্রক্রিয়ায় শুধু মাত্র মুক্ত করে দিলেই সব কিছু ঠিক হয়ে যেত না, তাদেরকে সামাজিকভাবে প্রতিষ্ঠা দেবার লক্ষ্যে মনিব ও দাসীদের সম্পর্ককে অনুমোদন দিতে হত। এই লক্ষ্যেই সে সময়কার দাসীদের নিরাপত্তা নিশ্চিতকরন ও সামাজিক ভাবে প্রতিষ্টা করার জন্য অবৈধ যৌন সম্পর্ককে স্বীকৃতি দিতে হয়েছে। ব্যাপারটা এমন ছিল 'সবাই জানে, সবাই করে কিন্তু কেউ স্বীকার করে না!' একটা কথা মনে রাখতে হবে, ইসলাম মনিবের সাথে দাসীর যৌন সম্পর্ক অনুমোদন করে নাই; শুধু সমাজে এটার প্রচলন ছিল সেটার স্বীকৃচি দিয়েছে, যা কিনা দাসী প্রথা বিলোপ করার পক্ষে কাজ করেছে, কারন তখন দাসীরাও সামাজিক ভাবে প্রতিষ্ঠিত হতে পেরেছে।
যদি এই সম্পর্ককে বেশ্যাবৃত্তি কে অনুমোদন বলা হয় তাহলে ভুল হবে, প্রথমে দেখা যাক বেশ্যাবৃত্তি কাকে বলে। এন্সাইক্লোপেডিয়া ব্রিটানিকায় বলা হয়েছে 'দি প্রাক্টিস অফ এঙ্গেজিং ইন রিলেটিভলি ইন্ডিস্ক্রিমিনেট সেক্সুয়াল এ্যাক্টিভিটি ইন জেনারেল উইথ ইন্ডিভিজুয়ালস আদার দ্যান এ স্পাউস অর ফ্রেন্ড, ইন এক্সচেঞ্জ ফর ইমিডিয়েট পেমেন্ট ইন মানি অর আদার ভ্যালুয়েব্লস' অর্থাত তাতক্ষনিক অর্থ বা অন্য মূল্যবান কিছুর বিনিময়ে নিজ স্বামী/স্ত্রী বা বন্ধু/বান্ধবি ব্যাতীত অন্য কারো সাথে যৌন সম্পর্ক স্থাপনের নাম বেশ্যাবৃত্তি।
অক্সফোর্ড এ্যাডভান্সড লার্নার্স এন্সাইক্লোপেডিক ডিক্সনারীতে বেশ্যকে এভাবে ব্যাখ্যা দেয়া হয়েছে, ' এ পারসন হু অফারস হারসেলফ/হিমসেলফ ফর সেক্সুয়াল ইন্টারকোর্স ফর মানি'। অর্থাত এমন এক ব্যাক্তি যে পয়সার বিনিময়ে যৌন কর্মে লিপ্ত হয়।
এই সংজ্ঞা মনে রাখলে একজন মনিব ও দাসীর সম্পর্কেকে বেশ্যাবৃত্তি বলা যায় না। পবিত্র কোরানে ঐ ব্যাক্তিকে লানত করা হয়েছে যে দাসীদেরকে এই বেশ্যবৃত্তি করতে বাধ্য করেছে। সুতরাং আমরা এটা বলতে পারি বরং কোরান বেশ্যাবৃত্তি নিরুতসাহিত করেছে আর এই পেশাজীবিদের মুক্ত করতে উতসাহিত করেছে। অন্যদিকে মনে হতে পারে দাসীদের মনিবের সাথে যৌনসম্পর্ক স্বীকৃতি দিয়ে কোরান বিবাহ বহির্ভূত যৌন সম্পর্কের জন্য দরজা খুলে দিয়েছে।
কেমন লাগলো দু-একটা শব্দ হলেও প্লিজ লিখে জানান। আপনাদের মহামূল্যবান মন্তব্যই আমার লেখা শেয়ার করার মূল উদ্দেশ্য।
মূল ইনডেক্স এ যেতে হলে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ
click here
হোমপেজ এ যেতে হলে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ
ইসলাম কি দাস দাসী প্রথার সমর্থক!
ReplyDeleteআমি মনে করি যে এটা ব্যাক্তি বিশেষের জ্ঞ্যানের সীমাবব্ধতা আর কোরানের ব্যাখ্যা পরিস্কার ভাবে না বোঝার কারন হতে পারে। কোরান শুধুমাত্র একটি সম্পর্কের স্বীকৃতি দেয় যা "নিকাহ" দ্বারা সিদ্ধ। ইসলাম একজন মনিব ও দাসীর মধ্যকার সম্পর্কে স্বীকৃতি দেয়া ও গ্রহনযোগ্য করেছে তখনকার বিদ্যমান আরব সমাজে প্রচলিত রীতি রেওয়াজানুযায়ী। যেই মাত্র সমাজ মনিব/দাসী সম্পর্ককে স্বীকৃতি দিয়েছে এ সমন্ধে ধ্যান ধারনা বদলেছে, তখনি সমাজ থেকে দাস বৃত্তি উঠে গেছে। যাইহোক, যতদিন এই ধারা বিদ্যমান ছিল ততদিন এটাকে এ্যাডাল্টারীও বলা যায়নি। একজন মনিব তার দাসীর সাথে যৌন সম্পর্ক স্থাপন করতে পারতেন ততদিনই যতদিন দাসীটি তার দাসী থাকতো। এটা কোন লুক্কাইত সম্পর্ক ছিলনা। এটা তখনকার সমাজের সর্বজন স্বীকৃত একটা ব্যবস্থা ছিল। আর যেহেতু এটা তখনকার সমাজের একটা সমর্থিত ও স্বীকৃত ব্যাবস্থা ছিল এটাকে আর এ্যাডাল্টারী বলা যাবে না।
mama oshadharon hoise...tobe kta proshno asilo.....
ReplyDeleteai jugeo jodi dashi protha thake...tobe ta ki jaez???....afganistan ebong pakistaner onek prottonto onchol ase je khane ajo dashi kena becha hoi...tader kase eta grohonjoggo.....
kintu ai juger prekha pote shata ki adou islam onumodon kore?????
Bhut mama jotio bolen na keno Middle east(Soudi Arab & others) e 1960 porjonto Dash-protha chilo ar Dash er shathe sexual-relation Middle east e normal bepar.......Ekhon nijeke prosno koren Dashir ki kono motamot er daam ase Sexual-Intercourse er bepar e.....Monib take Bhoron-poshon dey tai Dashi ki refuse korte parba naki seta kono kaje asbe......
ReplyDeleteJai hook apni ekta onachar ke khub shundor bhabe dhakar abong legalize korar chesta korsen....shei jonno apnar buddhir tarif korte hoy......ISLAM ke BORO korte giye ar koto pochaiben mama???
আমি ঢাকতে চাইলাম কইই, আমি বরং এইটারে বাইরে নিয়া আসলাম, দেশে এখন পর্যন্ত বাড়ির চাকরানীরে লাগাইতে ছাড়ে না মামারা! আর দাসী (এই লেখায় ক্রীতদাসী বোঝানো হইছে) পাইলেতো কথাই নাই! কইব তোমার আত্মা শুদ্ধা কিন্যা ফালাইছি, যা ইচ্ছা তাই করুম।
ReplyDeleteআমি বলছি কোরান এক মাত্র বৈধ বিবাহিত স্ত্রী ছাড়া কারো সাথে যৌন সম্পর্ক স্বীকার করে না অনুমতি দেয় না। আর তুমি চাকরানীরে লাগাইবা কিনা সেইটা তোমার বিবেকের দায়।
আর শুধু সৌদি আরব বা মিডল ইস্ট কেন কও মামা, সভ্য দেশের ধারক বাহক আমেরিকা, বৃটেন কি ধোয়া তুলশী পাতা! ওরা আফ্রিকা থাইকা ক্রীতদাস দাসী আইনা আকাম করে নাই!
আর পীরের কথার জবাবে এইটাই বলা যায়, খারাপ কাজ যেখানেই হোক যেকালেই হোক সেটা খারাপ কাজ। দাস প্রথা মানবাধিকার লংঘনকারী একটা রীতি, এইটা সব সময় ঘৃনার্হ। কোরান শরীফে তো অনেক বিষয়েই দিক নির্দেশনা আছে।মান কয়টা।
ভূত মামা, উপযোগী একটা থ্রেড খুলেছেন, প্রথমেই সেজন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। বিষয়টি নিয়ে আলোচনার আগে বৈধ যৌন অধিকার অর্থাৎ বিবাহের অধিকারের বিষয়ে একটু বলি। বহুদিন ধরে মুসলিম সমাজে একটা ভুল ধারনা অত্যন্ত জনপ্রিয় ছিল যে, একজন পুরুষ একসাথে চারটি স্ত্রী তার অধিকারে রাখতে পারে, এছাড়া অপরিমিত সংখ্যক বিয়েও সে করতে পারে। এই ফর্মুলাটি বজায় রেখে মুসলমান পুরুষদের অনেকে বিয়েটাকে একটা প্রহসনের বিষয় করে তুলেছে। কিন্তু ইসলামের মূল নির্দেশ হলো, নারীকে অবশ্যই সত্যিকারের মানুষরুপে ধারন করতে হবে, যৌনপন্য হিসাবে নয়। এমনকি স্ত্রীকে সত্যিকার অর্থে মানুষরুপে বিবেচনা না করে তাকে মূলতঃ যৌন উদ্দেশ্য বিয়ে করলে তার সাথে যৌন কর্ম হবে ব্যাভিচারেরই নামান্তর। আর ব্যাভিচার ইসলামে অত্যন্ত নিন্দনীয় কাজ। এটা তো খুব সহজেই বোঝা যায়, যে ব্যাক্তি অনেকগুলো বিয়ে করে, সে যৌন আকাঙ্খা ছাড়া অন্য কোন মহৎ উদ্দেশ্যে তা করেনা।
ReplyDeleteঅপরপক্ষে এটা সত্যি যে, ইসলামে ক্রীতদাসীগমন বৈধ, কিন্তু এটা ইসলামের মূল স্পিরিট নয়। কারন, যে কারনে এমনকি স্ত্রী সংগমও ব্যাভিচার রুপে পরিগনিত হয়ে যেতে পারে, সেই কারনটি ক্রীতদাসীগমনের ক্ষেত্রে নিশ্চতভাবেই প্রবলভাবে বিদ্যমান। অত্যন্ত পরিতাপের বিষয় হলো, ইসলাম ব্যাভিচারের বিষয়ে একেবারে জিরো টলারেন্স অবস্হান নির্দেশ করলেও মুসলিম সমাজ বরাবরই এ ব্যাপারে চরম ভন্ডামীর আশ্রয় নিয়ে ইসলামের মূল আদর্শকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করেছে।
আর ইসলামের মূল স্পিরিট দাস প্রথার অনুকূল নয়, ক্রীতদাস হযরত বেলাল এবং আরও বেশ কজন দাস ইসলামের ইতিহাসে অত্যন্ত সম্মানের আসন লাভ করেছেন। তবে এটা ঠিক যে, অনেক অনাচার ইসলাম যেমন কঠোরভাবে বাতিল করে দিয়েছে, দাসপ্রথার ক্ষেত্রে তেমনটা করা হয় নাই। হয়তো তখনকার সমাজবাস্তবতাই এর কারন।
পীর মামার প্রশ্নের সূত্র ধরে বলি, যদিও কোরানে ক্রীতদাসীর উপর যৌন অধিকারের ব্যাপারে পরোক্ষভাবে সম্মতি দেয়া হয়েছে, এবং যার ভিত্তিতে মতলববাজ লোভী পুরুষরা সেই সুযোগটা নিয়েছে (এ অন্চলে আগমনকারী উর্দু/ফারসী জবানধারী হাদিসবেত্তাগন বিধান দিয়েছেন "খরিদা বাঁদী হালাল হ্যায়"), তবুও ইমাম গাজ্জালী সহ তাবৎ মুসলিম মনিষীগন অত্যন্ত দৃঢ়ভাবে ব্যাভিচারকে প্রত্যাখ্যান করেছেন (অবশ্যই কোরানিক ব্যাখ্যা সহ)। ইমাম গাজ্জালী বিয়ের যে নৈতিক দায়বদ্ধতা তুলে ধরেছেন, তাতে দাসীতো বটেই, লোভাতুর যৌনগন্ধী বিয়েও ব্যাভিচার।
অনেক ধন্যবাদ মামা এখানে আলোচনা করার জন্য। তোমার রেফার্ড বহূবিবাহের কথা প্রসংগে এক্টা কথা বলতে চাই। দেখতে হবে কোন কনটেক্সটে মুসলমানদের চার বিবাহ বা বহু বিবাহের অনুমতি হয়েছিল।
ReplyDeleteরাসুল সাঃ র শাসনামলে বদর, ওহুদের ও অন্যান্য যুদ্ধে অনেক মুসলিম শহীদ হয়ে যান। তাছাড়া কোরাইশদের কবল থেকে বাঁচার জন্য অনেক নতুন মুসলিম হিজরত করে মদিনায় চলে আসতে থাকেন, তাদের মধ্যে অনেক মহিলা ও ছিলেন।
তাদের নিরাপত্তা, ভরন পোষন করা ও সমাজে ব্যাভিচার রোধ কল্পে রাসুল বহু বিবাহের অনুমতি দেন। তবে তার মধ্যে শর্তও জুড়ে দেন।
ইসলাম সম্পর্কে বা কোরান শরীফ সম্পর্কে আপনার জ্ঞান একেবারেই নিম্নমানের। আর তাই পবিত্র কোরআন সম্পর্কে কোন মন্তব্য আপনার করা উচিত নয়। আপনাকে আমি চ্যালেন্জ করছি আপনি কোরআন শরীফের কোন আয়াত দিয়ে একথা প্রমান করতে পারবেন না যে, ইসলামে যৌন দাসী রাখা যায়েয। আর বলেছেন বহু বিবাহের কথা। বহু বিবাহের অনুমতি দেয়ার অন্য কারন আছে। আর এই অনুমতিও সবার জন্য নয়। বিস্তারিত শিঘ্রই আলোচনা করবো ইনশাল্লাহ। শুধু এইটুকু শুনে রাখুন, পৃথিবীতে এমন কোন ধর্মগ্রন্থ নেই, একমাত্র কোরান-শরীফ ছাড়া, যেখানে এক বিয়ের কথা বলা হয়েছে। এটাও আপনাকে আমি চ্যালেন্জ করলাম। হিন্দুরা এক বিবাহ করবে এই আইন করেছে ভারত সরকার। খৃষ্টানরা এক বিবাহ করবে, এই আইন করেছে চার্চগুলো। বাইবেলে আছে সোলাইমান আঃ এর দশ হাজার স্ত্রী ছিলেন।
ReplyDeleteসেটাই স্বাভাবিক, কারন আমি তো আর আপনার মতো কওমি মাদ্রাসার ছাত্র নই, যে আমি অগাধ ঙানের অধিকারী হব। আর দুঃখিত, এখানে কোন কিছু প্রমান করার কোন ইচ্ছা আমার নাই, কারন এই ফোরামে কোরন হাদিস নিয়ে দীর্ঘ বাহাস করা শোভনীয় মনে করছি না। তবে আমি কিন্তু বলি নাই যে ইসলামে যৌনদাসী যায়েজ, বলেছি পরোক্ষ অনুমোদনের কথা, তবে সে অনুমোদন বিবাহ বহির্ভূত যৌন সম্পর্কের অনুমোদন নয়, বিবাহের অনুমোদন। কিন্তু যেহেতু মুসলিম বিবাহ মূলতঃ একটি আর্থ-সামাজিক চুক্তি, তাই সুরা আন নিসা এর তৃতীয় আয়াতের অপব্যাখ্যা করে বহু শতাব্দী ধরেই মুসলিম নৃপতি এবং সমাজপতিরা হেরেম কালচার চালু রেখেছিল। এ সকল নৃপতি এবং সমাজপতিদের অনেকেই ব্যাক্তি জীবনে অত্যন্ত ধর্মপরায়ন ছিল, কিন্তু হেরেম তথা যৌনদাসী কালচার তাদের কাছে অন্যায় মনে হয় নি। অন্যায় মনে হয় নি, কারন এক শ্রেনীর তথাকথিত তাফসীরকার ও আলেম সবসময় তাদেরকে বৈধতার সনদপত্র দিয়ে এসেছে। সে জন্যই অনেক দিন ধরেই মুসলিম সমাজের কেউ কেউ মনে করতো দাসীগমন সিদ্ধ।
ReplyDeleteযদিও বোঝাই যাচ্ছে, নিজেকে আপনি ইসলাম ধর্ম বিষয়ে একজন সুপন্ডিত বলে মনে করেন, তবুও একটু জেনে রাখুন শুধুমাত্র কোরান পড়ে কেউ মুসলমান হয় না, তার সাথে পরম্পরা এবং পারিবারিক,সামাজিক ও ধর্মীয় শিক্ষার ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণi বহুধাবিভক্ত সুবিশাল মুসলিম সমাজে অনেক ধরনের কুশিক্ষা স্হায়ীভাবে আসন গেড়ে বসেছিল, বিভিন্ন কৌশলে দাসী সম্ভাগের ব্যাবস্হা সে ধরনেরই এক কুশিক্ষা।
i have a question regarding this age old tradition in then Arab. According to Bhut mama it was impossible to uproot this practice in a short time. thats why in quran it was said that having sex with your female slaves is permissible. my question is back then burying female newborns was also practiced. but that was revoked by quran and was made strictly followed. if this can be done why not the other one? and at another point Bhut mama said that Islam didnt give permission to carry out this henious practice but approved of this age old tradition only. My question is giving approve to something wrong makes one equally guilty cause according to Islam apathy is a sin. and i have read the quran. it is mentioned there that one cannot force his female slave to entertain other people against her will. but it is never mentioned there whether he should ask permission of his slave before engaging into sexual activity with her. so in this case her will has no value??? confused..... confused...... confused......
ReplyDeleteব্রাদার, বাংলায় জবাব দেয়ার চেষ্টা করছি, ক্যামন? আমার মনে হয় এতে সবার জন্য সুবিধা হবে। এরপরও আপনি চাইলে বলবেন, ইংরেজীতেও ট্রাই করা যাবে।
ReplyDeleteআপনার কোয়েশ্চেনে ৩টা পার্টঃ
• শিশুকন্যা জীবন্ত পুঁতে ফেলা যদি কঠোর হস্থে দমন করা গেছে, তবে দাসপ্রথা কেন নয়? দীর্ঘ সময় কেন নেয়া হল? >> শিশুকন্যা জীবন্ত পুঁতে ফেলা ছিল একটা গ্রেট ক্রিমিনাল অফেন্স। সাহাবাগণের স্টেইটমেন্টগুলো পড়লেই বুঝা যায় যে এটা ভালো নজরে কখনো দেখা হয়নি। তাই একে চট করে কেটে বাদ দেয়া পসিবল হয়েছিল। এর পক্ষে জনমত ছিল। অন্যদিকে, দাসপ্রথা সে যুগের কাস্টম, সোশিও-ইকোনমিক রুটের ভেতর প্রবেশ করে ছিল। মুখের কথায় একে ডিসমিস করা বাস্তবতা বিরোধী ছিল। তাদের সোশাল সিকিউরিটির ব্যাপার রয়েছে, অনেকের এতে বহু অর্থ লগ্নি করা রয়েছে, দাস এবং তার মালিকের মধ্যে শর্ট/লংটার্ম এগ্রিমেন্ট রয়েছে যেগুলো ফুলফিল হওয়ার ব্যাপার আছে। সুতরাং এটা মালিক ও দাস, এই দুই পক্ষের হাতে ছেড়ে দেয়া হয়েছে; তাঁরা সতোঃস্ফূর্তভাবে এই অবস্থা থেকে বের হয়ে এসেছে। কিন্তু এই প্রক্রিয়াকে ইসলাম উভয়ের জন্য সহনীয় করেছে। সামাজিক সুশিক্ষা, সংবিধান, আদালত ও আইনের শাসন সকলের জন্য কি করে রক্ষাকবজ হতে পারে তার অনন্য র্দিষ্টান্ত স্থাপিত হয়েছে; কারো উপর জুলুম হয়েছে বলে ইতিহাস বলে না।
• 'এই হীন প্রথা কে ইসলাম উৎসাহিত করেনি, কিন্তু আনুমোদন দিয়েছে' ভূতমামা এমন কথা বলেছেন; কিন্তু উৎসাহিত করা আর অনুমোদন করা সমান অপরাধ নয় কি? >> ইসলাম দাসপ্রথাকে কখনই অনুমোদন করেনি বরং একটা 'elimination process' বা 'বিলুপ্তিকরণ প্রক্রিয়া' অনুমোদন করেছে মাত্র; যার 'কারন' প্রথম প্রশ্নের জবাবে রয়েছে আর এর 'সুফল' ইতিহাস ঘাটলে জানতে পারবেন। আপনি মনে হয় ভূতমামার কথাটা আউট অভ কন্টেক্সট কোট করলেন, ওঁর কথার স্পিরিট আপনি ধরতে পারেননি বলে মনে হয়।
• কোরআন ফিমেল স্লেভ কে ফোর্স করে সেক্স এ ইনভলভ করতে নিষেধ করেছে কিন্তু তাঁর কাছে সেক্সের পারমিশান নিতে মালিককে বলে নাই। আপনার প্রশ্ন হচ্ছে, কোরআন এমন কেন করলো? >> আপনার এ কথার মানে আসলে কী দাঁড়ালো?
ক্রীতদাসী (সেই যুগের) বা বাসার দাসী (এই যুগের) - সেইটা আসল ব্যাপার না
ReplyDeleteআসল কথা কইছেন - সুযোগ পাইলে কয়জন ভালো থাকে !!
খাইছলত বা প্রলোভনের দাস না হবার মধ্য দিয়ে আমরা মনুষ্যত্বের প্রমাণ রাখতে পারি।